October 22, 2024, 5:36 pm

নোটিশ:
সংবাদদাতা আবশ্যক
সংবাদ শিরোনাম:
গাইবান্ধায় তিন দিনব্যাপী কৃষি মেলা সিরাজগঞ্জে মেলায় অশ্লীল নৃত্য ও গান পরিবেশন, আটক ২০০ চট্টগ্রামে বালক শিশু ধ*র্ষ*ণের ঘটনায় প্রধান আসামি গ্রেফতার। বিরামপুরে জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধে শিক্ষকদের সাথে অরিয়েন্টেশন প্রোগ্রাম অনুষ্ঠিত জয়পুরহাটের জেলা জজ আদালতে ৪২ জনের মধ্যে ৩২ জনই সাবেক আইনমন্ত্রীর এলাকার! বগুড়া সোনাতলার হ*ত্যা মামলার আসামি চট্টগ্রাম হতে গ্রেফতার। চট্টগ্রামের চকবাজার হতে ০১টি বিদেশি পিস্তল ও ১৬ রাউন্ড গুলিসহ এক জন গ্রেফতার। বগুড়ার শাজাহানপুরে মাদ্রাসায় ভর্তি কে কেন্দ্র করে মারপিট। আটক এক। জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধে গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলায় বিনামূল্যে ২৬ হাজার কিশোরীকে এইচপিভি টিকা প্রদানের লক্ষ্যে প্রস্তুতিমূলক সমন্বয় সভা অনুষ্ঠিত হয়েছে। বিশ্ব হাত ধোয়া দিবস উপলক্ষে র‌্যালী ও হাত ধোয়া প্রদর্শনী অনুষ্ঠিত

বিরামপুরে জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধে শিক্ষকদের সাথে অরিয়েন্টেশন প্রোগ্রাম অনুষ্ঠিত

আব্দুর রউফ সোহেল দিনাজপুর বিরামপুর প্রতিনিধি :
জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধে আগামী ২৪ অক্টোবর হতে বিনামূল্যে বিরামপুর উপজেলার সকল প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের পঞ্চম থেকে নবম শ্রেণিতে অধ্যয়নরত শিক্ষার্থী এবং ১০-১৪ বছর বয়সী কিশোরীদের হিউম্যান প্যাপিলোমা ভাইরাস (এইচপিভি) টিকা দেওয়া হবে। এ উপলক্ষে মঙ্গলবার (২২ অক্টোবর) দুপুর ১২ টায় উপজেলা পরিষদ অডিটরিয়ামে বিরামপুর পৌরসভার আয়োজনে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও সংশ্লিষ্ট প্রতিনিধিদের সাথে এক ওরিয়েন্টেশন প্রোগ্রাম অনুষ্ঠিত হয়েছে।

নির্দিষ্ট বয়সী ও নির্ধারিত শ্রেণিতে অধ্যয়নরত কিশোরীরা ওয়েবসাইটে নিবন্ধন করে টিকা কার্ড সংগ্রহ করতে পারবে। পরে ওই কার্ড দেখিয়ে টিকার ডোজ নিতে হবে। আগামী ২৪ অক্টোবর থেকে নির্ধারিত কেন্দ্রে এই টিকা প্রদানের কার্যক্রম চলবে।

উপজেলা একাডেমিক সুপারভাইজার আব্দুস সালামের সঞ্চালনায় উক্ত প্রোগ্রামের সভাপতিত্ব করেন, বিরামপুর পৌরসভা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তা নুজহাত তাসনিম আওন।

এ সময় আরো উপস্থিত ছিলেন, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ গোলাম রসূল রাখি, মেডিকেল অফিসার ডাঃ তাহাজুল ইসলাম, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ বিপুল কুমার চক্রবর্তী, মাধ্যমিক শিক্ষা অফিসার শমসের আলী মন্ডল, প্রাথমিক শিক্ষা অফিসার রুনা লায়লা, আইসিটি প্রোগ্রামার পাপিয়া নাসরিন, বিরামপুর থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) মমিনুল ইসলাম প্রমূখ।

পৌর প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তা বলেন, “বাল্যবিবাহ, কম বয়সে সন্তান প্রসব, একাধিক যৌনসঙ্গী, ধূমপায়ী, যেসব নারী প্রজনন স্বাস্থ্য ও পরিচ্ছন্নতা সম্পর্কে সচেতন নন এবং সমস্যার প্রাথমিক পর্যায়ে চিকিৎসকের অথবা স্বাস্থ্যকর্মীর পরামর্শ নেননি তাদের জরায়ু ক্যানসারে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি রয়েছে।” এজন্য কিশোরীদের ভবিষ্যৎ সুরক্ষার বিষয়ে লক্ষ্য রেখে যেন নির্ধারিত বয়সের কোন কিশোরী এইচপিভি টিকা গ্রহণ করা থেকে বাদ না পড়ে সেজন্য শিক্ষকদের ও শিক্ষা প্রতিষ্ঠান সংশ্লিষ্ট প্রতিনিধিদের প্রতি তিনি আহ্বান জানান।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © DailyAloPratidin.com