September 22, 2024, 3:34 pm

নোটিশ:
সংবাদদাতা আবশ্যক
সংবাদ শিরোনাম:
ঘোড়াঘাটে আন্তঃজেলা দলের কুখ্যাত ৪ ডাকাত গ্রেপ্তার। নওগাঁয় শিয়াল, কুকুর ও বিড়ালের কামড়ে আতঙ্কে এলাকাবাসী। কক্সবাজার সদর উপজেলার চৌফলডন্ডি ইউনিয়ন থেকে যৌথ বাহিনীর অভিযানে অস্ত্র উদ্ধার। শিক্ষা দিবসে ছাত্র ইউনিয়ন বগুড়া জেলার ছাত্র সমাবেশ অনুষ্ঠিত। ঢাকার কেরানীগঞ্জ এলাকা থেকে তিন লাখ জাল টাকা এবং জাল টাকা তৈরির বিপুল পরিমাণ সরঞ্জামাদিসহ দুই জনকে গ্রেফতার করেছে র‌্যাব-১০। রাজশাহীর চারঘাট থানা পুলিশ কর্তৃক ৮১০ বোতল ফেন্সিডিল উদ্ধার। আন্তর্জাতিক সর্প দংশন সচেতনতা দিবস’ উপলক্ষে সেমিনার ও আলোচনা সভা অনুষ্ঠিত কাহালুতে ৩শ’ পিস টেপেন্টাডল ট্যাবলেট সহ স্বামী স্ত্রীকে গ্রেফতার। আল্লাহর এই জমিনে অচিরেই ইসলাম কায়েম হবে ইনশাআল্লাহ –অধ্যক্ষ মাওঃ তায়েব আলী সোনাতলায় বালুয়া ইউনিয়ন বিএনপির দলীয় কার্যালয় উদ্বোধন।

নওগাঁয় শিয়াল, কুকুর ও বিড়ালের কামড়ে আতঙ্কে এলাকাবাসী।

মাসুদ রানা নওগাঁ প্রতিনিধি: প্রকৃতি যেন আমাদের সাথে বৈরিতা করেই চলছে, একদিকে প্রচন্ড রদ্রুর, তাপমাত্রা সহনীয় পর্যায়ে নেই, অনা বৃষ্টি, ফসল উৎপাদন ব্যাহত হচ্ছে সাধারণ মানুষের জন্য জীবন বিপর্যস্ত। অন্যদিকে পাড়া মহাল্লায় বেড়ে গেছ শেয়াল কুকুর ও বিড়ালদের দোরাত্ম গত কাল সদর উপজেলা শিকার পর ইউপির চককালিদাস গ্রা্মে( রাহিম) সাড়ে তিন বছরের শিশু তার নিজ বাড়িতে নখেলাধুলা করতেছে তার দাদী পাশে কাজ করতে ছিলো, সামন্য অমনোযোগীতার কারণে শিশুটিকে শিয়াল কামড় দিয়ে ধরে আদারের দিকে নিয়ে যায়, হটাৎ কান্নাকাটি দেখে তার দাদি পিছনে তাকিয়ে দেখে ২ টি শিয়াল শিশু সন্তানকে কামড় দিয়ে আদারের দিকে টেনে নিয়ে যাচ্ছে তৎখনাত দাদীর চিৎকারে স্থানীয় লোকজনের সহযোগিতায় শিশু টি কে প্রানে বাঁচায়। শিশুটি নওগাঁ সদর হাসপাতালে, ভাকসিন ও চিকিৎসা নিয়ে বাড়িতে যান সে এখন সুস্থ আছে তবে আর ২ টি ভাকসিন নিতে হবে।

শ্রী দেবনাথ (৪০), দুবলহাটি মাতাসাগর তাকেও খেতের কাজ করতে কুকুর কামড় দেয়, আবুল কালাম আজাদ (৫০)সদর আতিথা তাকে রাএে ঘুমিয়ে থাকা অবস্থায় বিডালে কামড় দেয়, সদর পৌরসভা নিবাসী, আনোয়ার হোসেন বলেন, চকদেব ডাক্তার পাড়ায় সবচেয়ে কুকুরের উপদ্রব অতিরিক্ত এতে করে রাতের বেলাই ছোট বড় সকলের ঘুমের খতি হয়, ছেলে মেয়েরা একা বাহিরে যেতে পারে না, স্কুলে যাবার সময় তাদেরকে ধাওয়া করে তাতে তারা ভয় পাই। কুকুর নিধনে সরকারের হস্তক্ষেপ জরুরী দরকার।

সদর হাসপাতালের জরুরি বিভাগের কর্তবরত ডাক্তার মোছাঃ শামসুন্নাহার বলেন, ইদানিং শিয়াল, কুকুর ও বিড়ালের কামড়ের রুগি একটু বেশি দেখা যাচ্ছে, কারণ হিসেবে তিনি যেটি ব্যাখ্যা করেন মাঠে তরমুজ, বাঈির, আঁখ, ফসল যখন চাষ হয় তখন এগুলোর উপদ্রব তুলনামূলক কম থাকে। শিয়াল, কুকুর বিড়াল কামড়ালে সরকারি হাসপাতালে রোগীদের ফ্রি ৩টি ভাকসিন ড্রোস দিয়ে থাকে রোগির ক্ষত বেশি হলে তাদেরকে (Rig) ইনজেকশন দিতে হয়। বাহিরে এগুলো চিকিৎসা নিতে গেলে ৪৫০০/৫০০০ টাকা ব্যায় হবে যা সাধারণ দের জন্য কঠিন।

সদর হাসপাতালের RMO মৌমিতা জলীল বলেন, পুরাতন টেন্ডারে জলাত্যাংক কর্ণারের ভাকসিন, টিকার যে স্টক ছিলো তা সারা দেশের ন্যায় আমাদের ও শেষ পর্যায়ে যতটুকু আছে তা দিয়ে আমরা সর্বোচ্চ চেষ্টা করছি রোগির ড্রোস পূর্ণ করার, তবে এখন এই রুগির সংখ্যা একটু বেশি, সারা দেশের মতো নতুন টেণ্ডার হলে আবার এবোল এবোল ভাকসিন, টিকার স্টক থাকবে সকল রুগিই বিনা মূলে হাসপাতালে বরাবরের ন্যায় সেবা পাবেন ।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © DailyAloPratidin.com