September 19, 2024, 1:45 am

নোটিশ:
সংবাদদাতা আবশ্যক
সংবাদ শিরোনাম:
উপজেলা ছাত্রদলের বিরুদ্ধে দুধকুমার নদীর তীর রক্ষা বাঁধের কাজে বাঁধা দেওয়ার অভিযোগ। নিউ হোপ এ্যানিমেল নিউট্রিশন কোম্পানীর পক্ষ হতে বন্যায় ক্ষতিগ্রস্ত খামারীদের জন্য গো- খাদ্য প্রেরণ। বগুড়ার শাজাহানপুরে জমি নিয়ে বিরোধে দুপক্ষের সংঘর্ষ, আহত ৫। ঘোড়াঘাটে জামায়াতে ইসলামীর কর্মী-সুধী সমাবেশ অনুষ্ঠিত। কাহালুর মাঝপাড়া জাগ্রত মানবসেবা সংস্থার উদ্যোগে বৃক্ষ রোপন কর্মসূচীর উদ্বোধন। তালোড়ার ডাঃ শফিউল করিমের প্রাণ নাশের চেষ্টা থানায় জিডি। কাহালুর এরুইল বাজার ইসলামী ব্যাংক এজিন্ট শাখার গ্রাহক সমাবেশ ও মতবিনিময় সভা। বগুড়ার কাহালুতে নকল সোনা মূর্তি সহ ২ জন গ্রেফতার। কাহালুর ইউএনও’র স্বেচ্ছাচারিতায় বিতর্কিত কর্মকান্ডের স্বচ্ছতা নিয়ে সচেতন মহলে নানা প্রশ্ন বগুড়ায় হক্বের দাওয়াত সিদ্দীক্বিয়া দরবার ও সুন্নতী জামে মসজিদের উদ্যোগে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উদযাপিত।

আলিয়া ও কিয়ারা’র জেল্লাদার ত্বকের গোপন রহস্য!

দৈনিক আলো প্রতিদিন ডেস্ক: সুস্থ শরীরের পাশাপাশি স্বাস্থ্যোজ্জ্বল ত্বকও সকলে চান, বিশেষ করে শোবিজের বাসিন্দা আর সৌন্দর্য পিয়াসীরা। ত্বক ভাল রাখতে অনেকেই ভরসা রাখেন বাজার চলতি কিছু প্রসাধনীর ওপর। কিন্তু সমস্যার সমাধান সব সময় হয় না, বরং এটা লুকিয়ে থাকে সমস্যার মূলেই। মূলত অস্বাস্থ্যকর জীবনযাপন, সূর্যের ক্ষতিকর রশ্মি, বাইরের ধুলোবালি, দূষণ, গরম এসব মিলিয়ে ত্বক ক্রমশ নিস্তেজ হয়ে পড়ে। ঋতু বদলের সঙ্গে সঙ্গে ত্বক শুষ্ক হয়ে যায়, বলিরেখা পড়তে শুরু করে। বাইরে থেকে ত্বকের পরিচর্যার পাশাপাশি, ত্বক ভিতর থেকেও ভাল রাখতে চাইলে রোজকার খাদ্যাভ্যাসে আনতে হবে বদল। জেনে নিন, ত্বকের আর্দ্রতা ও জেল্লা বজায় রাখতে কী কী খাবার রাখতেই হবে ডায়েটে? বলিউড তারকা আলিয়া ভাট আর কিয়ারা আদভানি প্রতিদিনকার ডায়েটে রাখুন নিন্মোক্ত খাবারগুলো।

টোম্যাটো :
টোম্যাটোর মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টি – অক্সিড্যান্ট এবং ভিটামিন সি। এটা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির সঙ্গে সঙ্গে ত্বকের নানা সমস্যার সমাধানও করে। তাই ত্বক পরিচর্যায় টোম্যাটোও হয়ে উঠতে পারে অন্যতম উপাদান। ত্বকের আর্দ্রভাব বজায় রাখতে টোম্যাটো শুধু মাখলেই হবে না, খেতেও হবে। পুষ্টিবিদদের মতে, টোম্যাটোয় থাকে লাইসোপিন নামে অ্যান্টিঅক্সিড্যান্ট, যা ত্বকের বয়স ধরে রাখতে সাহায্য করে। তবে কাঁচা নয়, রান্না করা টোম্যাটো বেশি উপকারী ত্বকের জন্য।

বাদাম :
বাদামে থাকা বিভিন্ন ধরনের অ্যামাইনো অ্যাসিড কোলাজেন উৎপাদনে সাহায্য করে। ত্বকের জেল্লা ধরে রাখতে কোলাজেন ভীষণ জরুরি। বয়সের সঙ্গে সঙ্গে কোলাজেনের উৎপাদনের হার কমে যায়। আর তখনই ত্বক নিস্তেজ দেখায়। তাই নিয়ম করে ডায়েটে বাদাম রাখলে ত্বক জেল্লাদার হবে।

ঘি :
ত্বকের জেল্লা বাড়াতে ঘি অবশ্যই খাদ্য তালিকায় রাখুন। ত্বকের আর্দ্রতা ধরে রাখতে এবং জেল্লা বৃদ্ধিতে ঘি ভীষণ উপকারী।এক্ষেত্রে রান্নায় বেশি ঘি ব্যবহার না করলে দুধে ঘি মিশিয়ে খেতে পারেন।

শসা :
শসায় ৯৫ শতাংশেরও বেশি জল থাকে। তাই ত্বকের আর্দ্রতা ধরে রাখার জন্য রোজ শসা খেতেই হবে। শসায় অনেক জৈব সক্রিয় যৌগ রয়েছে, যার মধ্যে রয়েছে কিউকারবিটাসিন, ভিটেক্সিন, ওরিয়েন্টিন এবং এপিজেনিন।এগুলি ত্বককে হাইড্রেটেড থাকতে সাহায্য করে।

আনারস :
ক্লান্ত ত্বককে চনমনে করতেও এই ফলের জুড়ি মেলা ভার। আনারসের মধ্যে থাকা আলফা হাইড্রক্সি অ্যাসিড বা এএইচএ – কে ব্যবহার করে বিভিন্ন প্রসাধনী সংস্থাও। তবে কেবল মাখলেই নয়, নিয়ম করে আনারস খেলেও কিন্তু ত্বকের আর্দ্রতা ধরে রাখা যায়।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © DailyAloPratidin.com