September 16, 2024, 8:24 pm

নোটিশ:
সংবাদদাতা আবশ্যক
সংবাদ শিরোনাম:
বগুড়ায় হক্বের দাওয়াত সিদ্দীক্বিয়া দরবার ও সুন্নতী জামে মসজিদের উদ্যোগে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উদযাপিত। নওগাঁয় র‍্যাবের অভিযানে বিপুল পরিমাণ অবৈধ বিস্ফোরক আটক। স্ত্রীর দাবী নিয়ে শিবগঞ্জের নলডুবি প্রবাস ফেরৎ যুবকের বাড়ীতে মহিলার অবস্থান। কাহালুতে বিএনপি’র উদ্যোগে প্রতিষ্ঠান প্রধান ব্যবসায়ী ও হিন্দু সম্প্রদায়ে নেতৃবৃন্দর মতবিনিময়। শেখ হাসিনাকে দেশে এনে বিচারের মূখোমূখী করতে হবে মাওঃ আব্দুল হক আজাদ। ঘোড়াঘাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রধান সহকারীর বিরুদ্ধে ঘুষ নেওয়ার অভিযোগ। পোশাক কারখানায় অস্থিতিশীলতা সৃষ্টির উসকানিদাতা ছাত্রলীগ নেতা গ্রেফতার। ঘোড়াঘাটে আদিবাসী শিক্ষার্থীদের মাঝে নগদ অর্থ ও বাইসাইকেল বিতরণ। কন্যা সন্তানের মা হলেন দীপিকা পাডুকোন। বগুড়ার কাহালু উপজেলা প্রধান শিক্ষক ও ব্যবসায়ীকসহ হিন্দু সম্প্রদায়ের নেতৃবৃন্দ সঙ্গে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

ইউক্রেন যুদ্ধের ভিতরে সুইডেনের ন্যাটোতে যোগদান।

দৈনিক আলো প্রতিদিন ডেস্ক: বৃহস্পতিবার ওয়াশিংটনে ন্যাটোতে যোগ দেয় সুইডেন। রাশিয়ার ইউক্রেনে আগ্রাসনের দুই বছর পর সুইডেন এই সিদ্ধান্তে উপনীত হয় যে তার জাতীয় নিরাপত্তা নীতি এবং স্ক্যান্ডিনেভিয়ান জাতির নিরাপত্তার সর্বোত্তম গ্যারান্টি দরকার।

বৃহস্পতিবার সুইডিশ প্রধানমন্ত্রী উলফ ক্রিস্টারসন মার্কিন সরকারের কাছে চূড়ান্ত নথিপত্র হস্তান্তর করেছেন, সামরিক জোটে যোগদানের জন্য এবং সমস্ত সদস্যদের সমর্থন নিশ্চিত করার জন্য এটি একটি দীর্ঘ প্রক্রিয়ার শেষ ধাপ।

ক্রিস্টারসনের কাছ থেকে সুইডেনের ন্যাটোতে যোগদানের নথি পাওয়ার সময় মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেন,
“ভাল জিনিস তাদের কাছে আসে যারা অপেক্ষা করে”।

ন্যাটোতে যোগদানের বিষয়ে সুইডিশ জনমতের ব্যাপক পরিবর্তন দেখানো জরিপের উদ্ধৃতি দিয়ে ব্লিঙ্কেন বলেন, ইউক্রেনে রাশিয়ার পূর্ণ মাত্রায় আগ্রাসনের পর “সবকিছুই বদলে গেছে”।

ব্লিঙ্কেন আরও বলেন, সুইডিশরা এটা খুব ভালো ভাবে বুঝতে পেরেছে যে, পুতিন যদি পৃথিবীর মানচিত্র থেকে একটি প্রতিবেশী দেশকে মুছে ফেলার চেষ্টা করে তবে তারা সেখানেই থামবে না।

সুইডেন এবং ফিনল্যান্ড, দুই দেশ মিলে রাশিয়ার সঙ্গে ১৩৪০ কিলোমিটার সীমান্ত সংযোগ রয়েছে, যা ন্যাটোকে রাশিয়ার খুব কাছে নিয়ে আসল এবং গত কয়েক দশকের মধ্যে এটি একটি উল্লেখযোগ্য ঘটনা। এটি রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনের জন্যও একটি ধাক্কা, যিনি জোটের আরও শক্তিশালীকরণ রোধ করতে চেয়েছিলেন।

ক্রিস্টারসন বলেন, “আজ সত্যিই একটি ঐতিহাসিক দিন। সুইডেন এখন ন্যাটোর সদস্য।” “আমরা আমাদের কাছের দেশগুলির সাথে একসাথে স্বাধীনতা রক্ষা করব – ভৌগোলিক, সংস্কৃতি এবং মূল্যবোধের দিক থেকে।”

সুইডেন জোটের সাধারণ প্রতিরক্ষা গ্যারান্টি থেকে উপকৃত হবে যার অধীনে একজন সদস্যের উপর আক্রমণ সকলের উপর আক্রমণ হিসাবে বিবেচিত হয়।

সুইডিশ রাজধানীতে একজন আইটি কর্মী হাকান ইউসেল, (৫৪), যোগদান সম্পর্কে বলেছেন: “আগে আমরা জোটের বাইরে ছিলাম এবং কিছুটা একা বোধ করতাম, আমি মনে করি রাশিয়া থেকে হুমকি এখন অনেক কম হবে।”

নর্ডিক দেশটি ন্যাটো বাহিনীতে অত্যাধুনিক সাবমেরিন এবং অভ্যন্তরীণভাবে তৈরি গ্রিপেন ফাইটার জেটগুলির একটি বড় বহর যোগ করবে এবং আটলান্টিক এবং বাল্টিকের মধ্যে একটি গুরুত্বপূর্ণ সংযোগ হবে।

রাশিয়া সুইডেনের পদক্ষেপের প্রতিক্রিয়ায় অনির্দিষ্ট “রাজনৈতিক এবং সামরিক-প্রযুক্তিগত পাল্টা ব্যবস্থা” নেওয়ার হুমকি দিয়েছে।

প্রতিরক্ষা থিঙ্ক ট্যাঙ্ক এসআইপিআরআই-এর গবেষক বারবারা কুঞ্জ বলেন, “ন্যাটোতে যোগদান সত্যিই বীমা কেনার মতো, অন্তত যতক্ষণ না মার্কিন যুক্তরাষ্ট্র আসলে বীমা প্রদানকারী হতে ইচ্ছুক।”

যদিও স্টকহোম গত দুই দশক ধরে ন্যাটোর আরও কাছাকাছি আসছে, কিন্তু অতীতে ন্যাটোর সদস্যপদ নেওয়া থেকে বিরত থেকেছে। প্রায় ২০০ বছরেরও বেশি সময় ধরে, সুইডেন সামরিক জোট এড়িয়ে গিয়েছিল এবং যুদ্ধের সময় নিরপেক্ষ অবস্থান গ্রহণ করেছিল।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর, সুইডেন মানবাধিকারের বিষয়ে উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করে আন্তর্জাতিক খ্যাতি তৈরি করেছে এবং ১৯৯১ সালে সোভিয়েত ইউনিয়নের পতনের পর থেকে, পরবর্তী সরকারগুলি সামরিক ব্যয় কমিয়ে দিয়েছে।

সম্প্রতি ২০২১ সালে সুইডেনের প্রতিরক্ষা মন্ত্রী ন্যাটো সদস্যপদ প্রত্যাখ্যান করেছিলেন, শুধুমাত্র কয়েক মাস পরেই, প্রতিবেশী ফিনল্যান্ডের পাশাপাশি তৎকালীন সোশ্যাল ডেমোক্র্যাট সরকার আবেদন করার জন্য সুইডেনের ন্যাটোতে যোগদান করছেন।

২৮ বছর বয়সী কার্ল ফ্রেডরিক অ্যাসপেগ্রেন বলেন, “আমার ধারণা (সুইডেনকে) সত্যিই একটি অবস্থান নিতে হতো এবং আমি খুশি যে আমরা আসলেই করেছি এবং আমরা ন্যাটো দ্বারা সুরক্ষিত, কারণ রাশিয়ার সাথে উত্তেজনা কয়েক বছর ধরে বাড়ছে,”।

ফিনল্যান্ড গত বছর জোটে যোগদানের সময়, সুইডেনকে অপেক্ষায় রাখা হয়েছিল কারণ তুরস্ক এবং হাঙ্গেরি, উভয়েরই রাশিয়ার সাথে সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক রয়েছে যা সুইডেনের যোগদানের অনুমোদন বিলম্বিত করেছে।

তুরস্ক জানুয়ারিতে সুইডেনের আবেদন অনুমোদন করে।

ক্রিস্টারসন ২৩ ফেব্রুয়ারীতে বুদাপেস্টে শুভেচ্ছা সফর না করা পর্যন্ত হাঙ্গেরি সুইডেনের যোগদানের সিদ্ধান্তকে বিলম্বিত করেছিল, যেখানে দুই দেশ একটি যুদ্ধবিমান চুক্তিতে সম্মত হয়েছিল।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © DailyAloPratidin.com