September 19, 2024, 1:33 am

নোটিশ:
সংবাদদাতা আবশ্যক
সংবাদ শিরোনাম:
উপজেলা ছাত্রদলের বিরুদ্ধে দুধকুমার নদীর তীর রক্ষা বাঁধের কাজে বাঁধা দেওয়ার অভিযোগ। নিউ হোপ এ্যানিমেল নিউট্রিশন কোম্পানীর পক্ষ হতে বন্যায় ক্ষতিগ্রস্ত খামারীদের জন্য গো- খাদ্য প্রেরণ। বগুড়ার শাজাহানপুরে জমি নিয়ে বিরোধে দুপক্ষের সংঘর্ষ, আহত ৫। ঘোড়াঘাটে জামায়াতে ইসলামীর কর্মী-সুধী সমাবেশ অনুষ্ঠিত। কাহালুর মাঝপাড়া জাগ্রত মানবসেবা সংস্থার উদ্যোগে বৃক্ষ রোপন কর্মসূচীর উদ্বোধন। তালোড়ার ডাঃ শফিউল করিমের প্রাণ নাশের চেষ্টা থানায় জিডি। কাহালুর এরুইল বাজার ইসলামী ব্যাংক এজিন্ট শাখার গ্রাহক সমাবেশ ও মতবিনিময় সভা। বগুড়ার কাহালুতে নকল সোনা মূর্তি সহ ২ জন গ্রেফতার। কাহালুর ইউএনও’র স্বেচ্ছাচারিতায় বিতর্কিত কর্মকান্ডের স্বচ্ছতা নিয়ে সচেতন মহলে নানা প্রশ্ন বগুড়ায় হক্বের দাওয়াত সিদ্দীক্বিয়া দরবার ও সুন্নতী জামে মসজিদের উদ্যোগে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উদযাপিত।

দেশে প্রথমবারের মতো ভারত থেকে নারকেল আমদানি।

দিনাজপুর (হিলি) প্রতিনিধি: ভারত থেকে দেশে প্রথমবারের মতো আমদানি করা হল নারিকেল। দেশের বাজারে প্রচুর চাহিদা থাকায় দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে নারিকেল আমদানি করা হয়েছে।

বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) বিকেল ৫টার দিকে ভারতের মহারাষ্ট্রের তামিলনাড়ু থেকে ৫০ মেট্রিক টন নারকেল নিয়ে ভারতীয় দুটি ট্রাক বাংলাদেশে আসে।

হিলি স্থলবন্দর শুল্ক স্টেশন সূত্র জানায়, বাংলাদেশের হিলি স্থলবন্দরের মেসার্স নাশাত ট্রেডার্স এসব নারকেল আমদানি করেছে। আর তামিলনাড়ুর আনান্দান অ্যান্ড কোম্পানি নামে একটি রপ্তানিকারক প্রতিষ্ঠান এসব নারকেল রপ্তানি করেছে। ভারত থেকে প্রতি মেট্রিক টন নারকেল আমদানিতে খরচ পড়েছে ২৫০ ডলার।

হিলি স্থলবন্দরের আমদানিকারক নাশাত ট্রেডার্সের স্বত্বাধিকারী নুর ইসলাম জানান, বাংলাদেশে নারকেলের চাহিদা থাকায় ভারতের তামিলনাড়ু থেকে দুই ট্রাকে ৫০ মেট্রিক টন নারকেল আমদানি করা হয়েছে। আরও ছয় ট্রাক নারকেল আসা বাকি রয়েছে। বন্দরের কার্যক্রম শেষে করে এসব দেশের বিভিন্ন স্থানে পাঠানো হবে।

হিলি স্থলবন্দরের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন বলেন, “আজ একটি ট্রাকে ৫০ টন নারকেল আমদানি করা হয়েছে। কাস্টমসের পরীক্ষণ শুল্কায়ন ও শুল্ক আদায় সাপেক্ষে তারা পণ্যটির আউটপাস ইস্যু করলে সেই পণ্য বন্দর থেকে ছাড় করা হবে। বন্দর দিয়ে নতুন ধরনের পণ্য আমদানির ফলে সরকারের রাজস্ব আহরণ যেমন বাড়ছে তেমনি বন্দর কর্তৃপক্ষের দৈনন্দিন যে আয় সেটিও বাড়ছে।”

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © DailyAloPratidin.com