September 20, 2024, 12:47 am

নোটিশ:
সংবাদদাতা আবশ্যক
সংবাদ শিরোনাম:
উপজেলা ছাত্রদলের বিরুদ্ধে দুধকুমার নদীর তীর রক্ষা বাঁধের কাজে বাঁধা দেওয়ার অভিযোগ। নিউ হোপ এ্যানিমেল নিউট্রিশন কোম্পানীর পক্ষ হতে বন্যায় ক্ষতিগ্রস্ত খামারীদের জন্য গো- খাদ্য প্রেরণ। বগুড়ার শাজাহানপুরে জমি নিয়ে বিরোধে দুপক্ষের সংঘর্ষ, আহত ৫। ঘোড়াঘাটে জামায়াতে ইসলামীর কর্মী-সুধী সমাবেশ অনুষ্ঠিত। কাহালুর মাঝপাড়া জাগ্রত মানবসেবা সংস্থার উদ্যোগে বৃক্ষ রোপন কর্মসূচীর উদ্বোধন। তালোড়ার ডাঃ শফিউল করিমের প্রাণ নাশের চেষ্টা থানায় জিডি। কাহালুর এরুইল বাজার ইসলামী ব্যাংক এজিন্ট শাখার গ্রাহক সমাবেশ ও মতবিনিময় সভা। বগুড়ার কাহালুতে নকল সোনা মূর্তি সহ ২ জন গ্রেফতার। কাহালুর ইউএনও’র স্বেচ্ছাচারিতায় বিতর্কিত কর্মকান্ডের স্বচ্ছতা নিয়ে সচেতন মহলে নানা প্রশ্ন বগুড়ায় হক্বের দাওয়াত সিদ্দীক্বিয়া দরবার ও সুন্নতী জামে মসজিদের উদ্যোগে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উদযাপিত।

আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবসে উদীচী বগুড়ার দিনব্যাপী কর্মসূচি অনুষ্ঠিত।

সংবাদ বিজ্ঞপ্তি: আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবসে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী বগুড়া জেলা সংসদের উদ্যোগে ভাষার গান, নাটক, আবৃত্তি ও কথন পরিবেশনসহ দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে।

মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বাংলাদেশ উদীচী শিল্পী গোষ্ঠী বগুড়া জেলা সংসদের উদ্যোগে ২১ এর প্রথম প্রহরে ভাষা শহীদের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়। এরপর সকাল ৭ ঘটিকায় জাতীয় পতাকা অর্ধনমিত ও কালো পতাকা উত্তোলন করা হয়।

বিকেল ৬ টা হতে মুজিব মঞ্চে আলোচনা সভা অনুষ্ঠিত হয়, সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ উদীচী শিল্পী গোষ্ঠী বগুড়া জেলা সংসদ এর সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাহমুদুস সোবহান মিন্নু ও সঞ্চালনা করেন শাহীদুর রহমান বিপ্লব।

আলোচনা সভায় বক্তব্য রাখেন সিপিবি বগুড়া জেলা কমিটির সাধারণ সম্পাদক কমরেড মোঃ আমিনুল ফরিদ, বাংলাদেশ যুব ইউনিয়ন বগুড়া জেলা কমিটি’র সাধারণ সম্পাদক সাইদুর রহমান পারভেজ এবং বাংলাদেশ ছাত্র ইউনিয়ন বগুড়া জেলা সংসদ এর সাধারণ সম্পাদক বায়েজিদ রহমান।

এ সময় আলোচনা সভায় কমরেড আমিনুল ফরিদ বলেন, “বাংলা ভাষা, সংস্কৃতি, কৃষ্টির উপর আঘাত ছিল, বাঙ্গালীদের শাসন- শোষণ এবং অধিকার বঞ্চিত করার একটি স্হায়ী পরিকল্পনা। সেই পরিকল্পনাকে বাস্তবায়ন করার জন্য উর্দুকে পাকিস্তানের একমাত্র রা ভাষা হিসেবে চাপিয়ে দেওয়ার উদ্যোগ গ্রহণ করেন।

মোহাম্মদ আলী জিন্নাহ, লিয়াকত আলী, নাজিম উদ্দীন বিভিন্ন সমাবেশে ঘোষণা করেন, উর্দু এবং উর্দুই হবে পাকিস্তানের একমাত্র রাষ্ট্র ভাষা। এদেশের ছাত্র, যুব সমাজসহ পূর্ব পাকিস্তানের সকল শ্রেণী পেশার জনগোষ্ঠী গর্জে উঠে এবং রুখে দাঁড়ায়।”

বক্তারা এ সময় আরো বলেন, “১৯৫২ সালে ভাষা আন্দোলনের মাধ্যমে আমরা যে ভাষা পেয়েছি তার প্রয়োগ এখনো বাস্তবায়ন হয় নি। সর্বস্তরে বাংলা ভাষা প্রয়োগ করা হয় নি। তাই দাবি করা হয় যে শিশু জন্মের পর, জন্ম নিবন্ধন থেকে বাংলা ভাষার প্রয়োগ সর্বস্তরে প্রয়োগ করা হোক ।”

এছাড়া বক্তারা জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ে ধর্ষণ বিরোধী গ্রাফিতি অংকন করায় ছাত্র ইউনিয়ন জাবি সংসদ এর সভাপতি অমর্ত্য রায় ও সাধারণ সম্পাদক ঋদ্ধ অনিন্দ্য গাঙ্গুলির ১ বছরের বহিষ্কারাদেশ বাতিলের দাবি জানান।

আলোচনা পর্ব শেষে বাংলাদেশ উদীচী শিল্পী গোষ্ঠী বগুড়া জেলা সংসদ এর শিল্পীবৃন্দ সংগীত, নৃত্য ও কবর নাটক পরিবেশন করেন।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © DailyAloPratidin.com