September 16, 2024, 8:23 pm

নোটিশ:
সংবাদদাতা আবশ্যক
সংবাদ শিরোনাম:
বগুড়ায় হক্বের দাওয়াত সিদ্দীক্বিয়া দরবার ও সুন্নতী জামে মসজিদের উদ্যোগে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উদযাপিত। নওগাঁয় র‍্যাবের অভিযানে বিপুল পরিমাণ অবৈধ বিস্ফোরক আটক। স্ত্রীর দাবী নিয়ে শিবগঞ্জের নলডুবি প্রবাস ফেরৎ যুবকের বাড়ীতে মহিলার অবস্থান। কাহালুতে বিএনপি’র উদ্যোগে প্রতিষ্ঠান প্রধান ব্যবসায়ী ও হিন্দু সম্প্রদায়ে নেতৃবৃন্দর মতবিনিময়। শেখ হাসিনাকে দেশে এনে বিচারের মূখোমূখী করতে হবে মাওঃ আব্দুল হক আজাদ। ঘোড়াঘাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রধান সহকারীর বিরুদ্ধে ঘুষ নেওয়ার অভিযোগ। পোশাক কারখানায় অস্থিতিশীলতা সৃষ্টির উসকানিদাতা ছাত্রলীগ নেতা গ্রেফতার। ঘোড়াঘাটে আদিবাসী শিক্ষার্থীদের মাঝে নগদ অর্থ ও বাইসাইকেল বিতরণ। কন্যা সন্তানের মা হলেন দীপিকা পাডুকোন। বগুড়ার কাহালু উপজেলা প্রধান শিক্ষক ও ব্যবসায়ীকসহ হিন্দু সম্প্রদায়ের নেতৃবৃন্দ সঙ্গে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

দুটি ব্যর্থ প্রচেষ্টার পর জাপান সফলভাবে পরবর্তী প্রজন্মের H3 রকেট উৎক্ষেপণ করেছে।

আন্তর্জাতিক ডেস্ক: আল জাজিরা জানিয়েছেন, দুটি ব্যর্থ প্রচেষ্টার পর, শনিবার (১৭ ফেব্রুয়ারি) জাপান সফলভাবে তার পরবর্তী প্রজন্মের রকেট কক্ষপথে উৎক্ষেপণ করেছেন।

জাপান অ্যারোস্পেস এক্সপ্লোরেশন এজেন্সি (JAXA) একটি লাইভ সম্প্রচারে বলেন, পরবর্তী প্রজন্মের H3 রকেটটি টোকিও সময় সকাল 9:22 মিনিটে (12:22 GMT) একটি “সফল উত্তোলন” হয়েছে এবং এটি একটি ডামি স্যাটেলাইট এবং দুটি কার্যকরী মাইক্রোস্যাটেলাইট বহন করে তার পরিকল্পিত কক্ষপথে প্রবেশ করেছে।

যখন রকেটটি তার গতিপথে পৌঁছায় এবং তার প্রথম কার্যক্ষমতা প্রকাশ করে তখন JAXA কমান্ড সেন্টারের কর্মচারীরা একে অপরকে কর্রমদন করে।

H3 এর মাইক্রো-স্যাটেলাইটগুলি দুর্যোগ প্রতিরোধের প্রচেষ্টায় সহায়তা করবে এবং বিভিন্ন কারখানার কর্মকান্ড ও এর অবস্থার নিরীক্ষণ করবে বলে আশা করা হচ্ছে।

H3 কে H-IIA প্রতিস্থাপন করার জন্য ডিজাইন করা হয়েছে যা ২০০১ সাল থেকে সার্ভিস দিচ্ছে এবং এটিকে জাপানের নমনীয় এবং সাশ্রয়ী মূল্যের ফ্ল্যাগশিপ রকেট হিসাবে তৈরি করা হয়েছে।

H3, যা মিতসুবিশি মতো হেভি ইন্ডাস্ট্রি তৈরি করেছে, এটি উৎক্ষেপণের জন্য ৬.৫ মেট্রিক টন শক্তি প্রয়োজন এবং এটি তৈরি করতে এর আগের খরচে চেয়েও অর্ধেক কম খরচে তৈরি করা সম্ভব।

JAXA আশা করে যে H3 এর কম খরচ এবং এর বৃহত্তর কার্যক্ষমতা বিশ্বব্যাপী এর ক্রেতাদের কে আকৃষ্ট করবে ও আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে রসদ সরবরাহ ও মার্কিন নেতৃত্বাধীন আর্টেমিস চাঁদ অনুসন্ধান কর্মসূচিকে সাহায্য করবে।

টোকিও বলেছে যে তারা 2030 সালের মধ্যে H3 রকেট দিয়ে প্রায় 20টি স্যাটেলাইট উৎক্ষেপণ করতে চায়।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © DailyAloPratidin.com