September 20, 2024, 12:50 am

নোটিশ:
সংবাদদাতা আবশ্যক
সংবাদ শিরোনাম:
উপজেলা ছাত্রদলের বিরুদ্ধে দুধকুমার নদীর তীর রক্ষা বাঁধের কাজে বাঁধা দেওয়ার অভিযোগ। নিউ হোপ এ্যানিমেল নিউট্রিশন কোম্পানীর পক্ষ হতে বন্যায় ক্ষতিগ্রস্ত খামারীদের জন্য গো- খাদ্য প্রেরণ। বগুড়ার শাজাহানপুরে জমি নিয়ে বিরোধে দুপক্ষের সংঘর্ষ, আহত ৫। ঘোড়াঘাটে জামায়াতে ইসলামীর কর্মী-সুধী সমাবেশ অনুষ্ঠিত। কাহালুর মাঝপাড়া জাগ্রত মানবসেবা সংস্থার উদ্যোগে বৃক্ষ রোপন কর্মসূচীর উদ্বোধন। তালোড়ার ডাঃ শফিউল করিমের প্রাণ নাশের চেষ্টা থানায় জিডি। কাহালুর এরুইল বাজার ইসলামী ব্যাংক এজিন্ট শাখার গ্রাহক সমাবেশ ও মতবিনিময় সভা। বগুড়ার কাহালুতে নকল সোনা মূর্তি সহ ২ জন গ্রেফতার। কাহালুর ইউএনও’র স্বেচ্ছাচারিতায় বিতর্কিত কর্মকান্ডের স্বচ্ছতা নিয়ে সচেতন মহলে নানা প্রশ্ন বগুড়ায় হক্বের দাওয়াত সিদ্দীক্বিয়া দরবার ও সুন্নতী জামে মসজিদের উদ্যোগে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উদযাপিত।

প্রধানমন্ত্রীর দেওয়া ঘর পেলেন বিরামপুরের ভূমিহীন ২৩০ পরিবার

আব্দুর রউফ সোহেল বিরামপুর প্রতিনিধি :
দিনাজপুরের বিরামপুরে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক ৪র্থ পর্যায়ে রঙিন ঘর উপহার পেলেন উপজেলার ২৩০ ভূমিহীন ও গৃহহীন পরিবার। আজ বুধবার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে দেশব্যাপী ৩৯ হাজার ৩৬৫টি ভূমিহীন ও গৃহহীন পরিবারের মাঝে আশ্রয়ণ প্রকল্পের জমি ও গৃহ হস্তান্তরের শুভ উদ্বোধন করেন।

এরই ধারাবাহিকতায় বিরামপুর উপজেলায় ২৩০ ভূমিহীন ও গৃহহীন পরিবারের হাতে আনুষ্ঠানিক ভাবে গৃহ ও জমির দলিল হস্তান্তর করেন প্রধান উপজেলা নির্বাহী কর্মকর্তা পরিমর কুমার সরকার।

উপজেলা প্রশাসন আয়োজিত ঘরের চাবি ও দলিল হস্তান্তর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা পরিমল কুমার সরকার, পৌর মেয়র অধ্যক্ষ আককাস আলী, উপজেলা ভাইস চেয়ারম্যানদ্বয় ক্রমানুসারে উম্মে কুলসুম বানু, মেজবাউল ইসলাম মন্ডল, বিরামপুর সরকারি কলেজের অধ্যক্ষ ভারপ্রাপ্ত অদ্বৈত্য কুমার অপু, থানার অফিসার ইনচার্জ সুমন কুমার মহন্ত, উপজেলা প্রকল্প বাসতবায়ন কর্মকর্তা কাওছার আলী, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা কাওছার আলী, মাধ্যমিক শিক্ষা অফিসার সমশের আলী মন্ডল,বিরামপুর প্রেসক্লাবের সভাপতি আকরাম হোসেন, যুবউন্নয়ন কর্মকর্তা জামিল উদ্দিন মন্ডল, দিনাজপুর-২ পল্লী বিদ্যুৎ সমিতির ডিজিএম খোরশেদ আলম,উপজেলা সাবেক মুক্তিযোদ্ধা কমান্ড হাবিবুর রহমান প্রমুখ।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা কাওছার আলী জানান, খুবই সুন্দরভাবে বাড়ি নির্মাণ করা হয়েছে, যাতে ভূমিহীন ও গৃহহীনরা এই নতুন বাড়ি পেয়ে অতীতের ঘর না থাকার কষ্টের ভুলে যায়। আধাপাকা প্রতিটি গৃহ নির্মাণে বরাদ্দ ধরা হয়েছে ২ লাখ ৮৪ হাজার ৫ শত টাকা। প্রতিটি গৃহ একই ধরণের, যেখানে আছে দুইটি শয়ন কক্ষ, একটি টয়লেট, রান্নাঘর ও একটি বারান্দা। এসব গৃহে প্রত্যেক পরিবারের জন্য আলাদা করে নির্মাণ করা হয়েছে। তিনি আরও জানান, খানপুর ইউনিয়নের পশ্চিম জয়দেবপুর ১৬৮টি, দিওড় ইউনিয়নের বেপারীটোলা ও দিকশোতে ২৬টি ও জোতবানী ইউনিয়নের জোতমাধব ৬৮টি ঘর বিতরণ করা হয়।

উপজেলা নির্বাহী অফিসার পরিমল কুমার সরকার বলেন, ‘এই আশ্রয়ণ প্রকল্পে ভূমিহীন ও গৃহহীন পরিবার জায়গাসহ নতুন বাড়ি তৈরি করে দেওয়া হয়েছে। এছাড়াও প্রতিটি জমি ও বাড়ির মালিকানা স্বামী-স্ত্রী যৌথ নামে দেওয়া হয়েছে। তিনি আরও বলেন, ভূমিহীন ও গৃহ নির্মাণ প্রকল্পের আওতায় চতুর্থ পর্যায়ে বিরামপুরে ২৩০ ভূমিহীনকে ২ শতক জমির দলিল এবং ঘরের চাবী হস্তান্তর করা হয়েছে। এসকল ঘরে বিদ্যুৎ ও সুপেয় পানি সরবরাহের বন্দোবস্ত করা হয়েছে। প্রতিটি জমি ও বাড়ির মালিকানা স্বামী-স্ত্রীর যৌথ নামে দেওয়া হয়েছে। দেশের গৃহহীন প্রতিটি মানুষ ঘর না পাওয়া পর্যন্ত এই কার্যক্রম চলমান থাকবে বলে সংশ্লিষ্টরা।

এছাড়াও অনুষ্ঠানে জনপ্রতিনিধি, উপজেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, বীরমুক্তিযোদ্ধা, বিভিন্ন স্কুল-কলেজের প্রধান, উপজেলা ও ইউনিয়ন আওয়ামী লীগের অঙ্গ সংগঠনের নেতাকর্মীবৃন্দ, সুধীজন, স্থানীয় সাংবাদিক, উপজেলার সুবিধাভোগীসহ আরও অনেকে উপস্থিত ছিলেন

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © DailyAloPratidin.com